winter and legsMiscellaneous Trending News 

শীতকালে পায়ের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: শীত এলে পদযুগল শুষ্কতার খবর পৌঁছে দেয় । যত্ন নেওয়ার বার্তাও এসে যায়। এইসময় ঘাস ভিজে ওঠে। পা দুটিও ভিজে যায়। বিশেষ করে শীতকালে শিশিরে ভেজা পায়ের যত্ন নেওয়া জরুরি । এইসময় পায়ের সমস্যাও বেড়ে যায় । মোজা আর জুতোর আড়ালে থাকা পা দুটি ক্লান্ত হয়ে পড়ে। পায়ে দুর্গন্ধের বিষয়টিও রয়েছে। আবার পা ফাটা, পায়ের চামড়া ওঠা সহ বিভিন্ন সমস্যাও দেখা দেয় । অনেকে আবার ক্রিম ব্যবহার করে থাকেন। তবে এই ঋতুতে পায়ের সৌন্দর্য ফেরাতে ক্রিম যথেষ্ট নয় । এক্ষেত্রে প্রয়োজন হয় পায়ের যত্ন নেওয়ার।

ত্বক বিশেষজ্ঞরা এক্ষেত্রে জানিয়েছেন, আলস্য আর সময়ের অভাবে শীতে পায়ের অযত্ন করেন অনেকেই। এরফলে ত্বকের আর্দ্রতা নষ্ট হওয়ার সম্ভাবনা থেকে যায়। পা ফাটা সহ নখের কোণে ময়লা জমে যেতে পারে। শীতকালে
পা সুস্থ রাখার জন্য বাড়িতে যত্ন নেওয়ার কিছু পরামর্শ দিয়েছেন ত্বক বিশেষজ্ঞরা। ঘরোয়া যত্ন নেওয়ার জন্য পরামর্শগুলি হল- শীতকালে বাইরে থেকে ঘরে ফিরে জুতো মোজা খুলে স্বল্প গরম জলে পা দুটি ডুবিয়ে রাখতে হবে। ওই জলে অল্প নুন বা লেবুর রস মিশিয়ে নিলে আরও ভালো। পায়ের ময়লা উঠে যাবে।
আলতো চাপ দিয়ে পা ঘষে নিতে হবে। ময়লা পরি ষ্কার হওয়া সহ মৃতকোষ ঝরে গিয়ে পা সজীব হয়ে উঠবে। অল্প টক দই, সামান্য চিনি ও কমলালেবুর খোসা শুকিয়ে নিয়ে মিশিয়ে বেটে নিলে শীতকালে পায়ের প্যাক তৈরি হয়ে যায়। সেই প্যাক পায়ে লাগিয়ে ২০মিনিট রাখার পর ধুয়ে ফেলতে হবে। এরপর ভালো ফুট ক্রিম লাগালে উপকার পাওয়া যায়। নখ কেটে নখের কোণগুলো পরিষ্কার রাখতে হবে এই শীতকালে। অনেকের পায়ে মোজার জন্য দুর্গন্ধ হয় । তা দূর করার জন্য মোজা পরার আগে পায়ে ট্যালকম পাউডার লাগিয়ে নিতে পারেন। পা ফাটার সমস্যা থাকলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াটা জরুরি । শীতকালে সতর্ক থাকতে হবে পা ফাটার বিষয়টি নিয়ে।

Related posts

Leave a Comment