Miscellaneous 

ইরকনে ৭৬ গ্র্যাজুয়েট ও টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: গ্র্যাজুয়েট ও টেকনিশিয়ান অ্যাপ্রেন্টিস হিসেবে ট্রেনিং দিয়ে ৭৬ জনকে নিচ্ছে ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড। ট্রেনিং হবে অ্যাপ্রেন্টিসশিপ অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী সিভিল, ইলেক্ট্রিক্যাল ও সিগন্যাল অ্যান্ড টেলিকম ডিসিপ্লিনে।
গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস: মোট আসন সংখ্যা ৪১টি। এরমধ্যে থেকে সিভিল ডিসিপ্লিনে: আসন সংখ্যা ৩২টি (অসং ১৯, তঃজাঃ ৬, তঃউঃজাঃ ২, ওবিসি ৫)। ইলেক্ট্রিক্যাল ডিসিপ্লিনে: আসন সংখ্যা ৭টি (অসং ৫, তঃজাঃ ১, ওবিসি ১)। সিগন্যাল এন্ড টেলিকম ডিসিপ্লিনে: আসন সংখ্যা ২টি। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি ডিসিপ্লিনের পুরো সময়ের গ্র্যাজুয়েট ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন।
টেকনিশিয়ান (ডিপ্লোমা) অ্যাপ্রেন্টিস: মোট আসন সংখ্যা ৩৫টি। এরমধ্যে থেকে সিভিল ডিসিপ্লিনে: আসন সংখ্যা ২৫টি (অসং ১৫, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ২, ওবিসি ৪)। ইলেক্ট্রিক্যাল ডিসিপ্লিনে: আসন সংখ্যা ৯টি (অসং ৬, তঃজাঃ ১, ওবিসি ২)। সিগন্যাল এন্ড টেলিকম ডিসিপ্লিনে: আসন সংখ্যা ১টি। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন/ স্টেট বোর্ড ফর টেকনিক্যাল এডুকেশন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি ডিসিপ্লিনের পুরো সময়ের ডিপ্লোমাধারীরা আবেদন করতে পারেন।
সবক্ষেত্রেই বয়স হতে হবে ১-১-২০২০ তারিখের হিসেবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তফশিলিরা ৫, ওবিসিরা ৩ বছর বয়সের ছাড় পাবেন। যাঁরা ওপরে বলা শিক্ষাগত যোগ্যতার চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছেন, কিন্তু ফলপ্রকাশিত হয় নি, এবং যাঁরা ইরকন বা অন্য কোনও সংস্থায় পূর্বে এই ধরনের ট্রেনিং নিয়েছেন, তাঁরা আবেদন করবেন না। অন্যদিকে, যাঁদের সংশ্লিষ্ট কাজে ১ বছর বা তার বেশি কাজের অভিজ্ঞতা আছে তাঁরাও আবেদনের যোগ্য নন। প্রার্থীরা ১-১-২০২০ তারিখের হিসেবে শিক্ষাগত যোগ্যতার পরীক্ষা পাশের পর ৩ বছর অতিক্রান্ত হয়ে গেলে আবেদন করা যাবে না। অর্থাৎ যাঁরা ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালের শিক্ষাগত যোগ্যতার পরীক্ষায় পাশ করেছেন কেবলমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন।
সবক্ষেত্রেই ট্রেনিংয়ের মেয়াদ ১ বছর। ট্রেনিং চলাকালীন স্টাইপেন্ড গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে মাসে ১০,০০০ টাকা এবং টেকনিশিয়ান (ডিপ্লোমা) অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে মাসে ৮,৫০০ টাকা।
প্রার্থীবাছাই হবে শিক্ষাগত যোগ্যতায় পাওয়া নম্বরের ভিত্তিতে। এরপর হবে নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। এই নিয়োগের ক্ষেত্রে কোনও ইন্টারভিউ হবে না। নথিপত্র যাচাইয়ের সময় যাবতীয় প্রমাণপত্রের মূলগুলি সঙ্গে নিয়ে যাবেন।
আবেদন করার আগে প্রার্থীকে www.mhrdnats.gov.in ওয়েবসাইটে গিয়ে “স্টুডেন্ট” হিসেবে নাম এনরোল করতে হবে। এনরোলমেন্ট হয়ে গেলে পাবেন ইউনিক রেজিস্ট্রেশন নম্বর। এই ইরকনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজন হবে।
ইরকনে আবেদন করবেন নির্ধারিত বয়ানে। দরখাস্তের বয়ান পাবেন https://www.ircon.org/index.php?option=com_content&view=article&layout=edit&id=269&Itemid=496&lang=en ওয়েবসাইটে। এটি এ-৪ মাপের সাদা কাগজে বয়ানের প্রিন্ট নিয়ে নেবেন। পূরণ করবেন সঠিকভাবে। সঙ্গে দেবেন যাবতীয় প্রমাণপত্রের স্বপ্রত্যয়িত জেরক্স। এগুলি একটি খামে ভরে তার ওপরে লিখবেন “Engagement of Apprentices as per Apprenticeship Act 1961”- Advt. No. A 01/2020”. এবার দরখাস্ত এমনভাবে পাঠাবেন যেন তা পৌঁছয় ১৫ ফেব্রুয়ারির মধ্যে। এই ঠিকানায়: Manager/ HRM, Ircon International Limited, C-4, District Centre, Saket, New Delhi-110 017. এই নিয়োগের বিজ্ঞপ্তি নং: A 01/2020. আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

Related posts

Leave a Comment