Indian ArmyCentral Government Government Jobs 

ভারতীয় সশস্ত্র বাহিনীতে প্রায় ৪৬,০০০ অগ্নিবীর

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রিসভা সশস্ত্র বাহিনীতে ভারতীয় যুবকদের নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ নামে একটি আকর্ষণীয় নিয়োগ প্রকল্প অনুমোদন করেছে। ভারতীয় সেনাবাহিনী, এ বছরে অগ্নিপথ স্কিম ২০২২ -এর মাধ্যমে দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণি ও আইটিআই পাশ আগ্রহী প্রার্থীদের থেকে সশস্ত্র বাহিনীতে ‘অগ্নিবীর’ পদে প্রায় ৪৬,০০০ যুবককে রালির মাধ্যমে নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। রালিকেন্দ্রের ঠিকানা পাবেন অ্যাডমিট কার্ডে। সংশ্লিষ্ট পরিষেবা আইনের অধীনে অগ্নিবীরদের ৪ বছরের জন্য তালিকাভুক্ত করা হবে।

নেওয়া হবে অগ্নিবীর জেনারেল ডিউটি (অল আর্মস), অগ্নিবীর টেকনিক্যাল (অল আর্মস), অগ্নিবীর টেকনিক্যাল এভিয়েশন অ্যান্ড অ্যামিউনিশন এক্সামিনার, অগ্নিবীর ক্লার্ক/ স্টোর কিপার (টেকনিক্যাল) অল আর্মস, অগ্নিবীর ট্রেডসম্যান (দশম শ্রেণি পাশ) এবং অগ্নিবীর ট্রেডসম্যান (অষ্টম শ্রেণি পাশ) পদে। এই সব পদের শিক্ষাগত যোগ্যতার বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে বা পিডিএফে।

ওপরের সব পদের ক্ষেত্রেই ০১-১০-২০২২ তারিখের হিসেবে বয়স হতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে। শারীরিক মাপজোক চাহিদা অনুযায়ী।

প্রার্থী এবং ভারত সরকার উভয় তরফেই সমপরিমান টাকা অগ্নিবীর কর্পাস ফান্ডে জমা হবে। মাইনে – প্রথম বছর মাসে ৩০,০০০ টাকা। হাতে পাবেন ২১,০০০ টাকা। দ্বিতীয় বছর মাসে ৩৩,০০০ টাকা। হাতে পাবেন ২৩,১০০ টাকা। তৃতীয় বছর মাসে ৩৬,৫০০ টাকা। হাতে পাবেন ২৫,৫৮০ টাকা। চতুর্থ বছর মাসে ৪০,০০০ টাকা। হাতে পাবেন ২৮,০০০ টাকা।

উল্লেখ্য, ৪ বছরেঅগ্নিবীর কর্পাস ফান্ডে প্রার্থীর অবদান ৫.০২ লাখ টাকা এবং ভারত সরকারের তরফে অগ্নিবীর কর্পাস ফান্ডে অবদান ৫.০২ লাখ টাকা। ৪ বছরের নিয়োগ মেয়াদ পূর্ণ হলে অগ্নিবীরদের এককালীন ‘সেবা নিধি’ প্যাকেজ দেওয়া হবে। যা পুঞ্জীভূত সুদ সহ ১১.৭১ লাখ টাকা।

প্রার্থিবাছাই হবে মেধা, শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে। কোনও আবেদনের ফি দিতে হবে না। রালিতে শারীরিক সক্ষমতার পরীক্ষার বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে বা পিডিএফে। এতে সফলদের হবে লিখিত পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষা। প্রাক্তন সমরকর্মীদের সন্তানরা, যুদ্ধে শহীদ সেনার সন্তানরা, এনসিসি সার্টিফিকেটধারীরা, মেধাবী খেলোয়াড়রা বাছাই পরীক্ষায় বোনাস নম্বর পাবেন।

রালির জন্য প্রথমে রেজিস্ট্রেশন করবেন অনলাইনে https://joinindianarmy.nic.in ওয়েবসাইটের মাধ্যমে। রেজিস্ট্রেশন শুরু হবে জুলাই মাস থেকে। সঠিকভাবে রেজিস্ট্রেশন করার পর তার প্রিন্ট নিয়ে নেবেন। এটি রালি কেন্দ্রে যাওয়ার সময় সঙ্গে নিয়ে যেতে হবে। রালিতে সঙ্গে নেবেন ২০ কপি পাসপোর্ট মাপের ছবি, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট, ডোমিসাইল সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, অবিবাহিতর সার্টিফিকেট সহ যাবতীয় প্রমাণপত্রের জেরক্স ও সেসবের মূলগুলি। এছাড়া ১০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপার নোটারি দ্বারা প্রত্যয়িত এবং প্রার্থীর সই করা এফিডেভিট দাখিল করতে হবে। এফিডেভিটের বয়ান পাবেন ওপরে বলা ওয়েবসাইটে। প্রসঙ্গত, অনলাইন আবেদন শুরু এবং শেষের তারিখ প্রকাশিত হলে তা কাজকেরিয়ারে যথারীতি জানিয়ে দেওয়া হবে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment