ExaminationCentral Government Trending News 

জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষার দরখাস্ত নিচ্ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনোলজি ও কেন্দ্রীয় সরকারের সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলিতে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার ও প্ল্যানিংয়ের আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (মেইন)-২০২৩ পরীক্ষার দরখাস্ত নিচ্ছে। সর্বভারতীয় এই পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

বিভিন্ন এনআইটি, আইটিআইতে আন্ডার গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম, কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যপ্রাপ্ত প্ৰতিষ্ঠানগুলিতে ভর্তির জন্য প্রার্থীকে অন্তত ৭৫ (তফশিলিদের ক্ষেত্রে ৬৫) শতাংশ নম্বর নিয়ে দ্বাদশ শ্রেণি/ সমতুল পাশ করে থাকতে হবে। পাশাপাশি জয়েন্ট এন্ট্রান্স (মেইন)পরীক্ষায়ও সফল হয়ে থাকতে হবে। জেইই (মেইন)-এর বি ই/ বি টেক সফলরা জেইই (অ্যাডভান্স) পরীক্ষা দিতে পারবেন। যাঁরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির আন্ডার গ্র্যাজুয়েট কোর্স ভর্তি হতে চান, তাঁদের জেইই অ্যাডভান্স পরীক্ষা দিতে হবে।

যাঁরা ২০২১, ২০২২ সালের উচ্চমাধ্যমিক/ সমতুল দিয়েছেন অথবা যাঁরা ২০২৩ সালের চূড়ান্ত পরীক্ষা দেবেন, কেবল তাঁরাই জেইই (মেইন)-২০২৩ পরীক্ষায় বসতে পারবেন। তবে যে প্রতিষ্ঠানে এই কোর্সে ভর্তি হতে চাইছেন, সেই প্রতিষ্ঠানের চাহিদা মতো বয়স আছে কিনা দেখে নেবেন।

প্রথম সেশনের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে ২৪, ২৫, ২৭, ২৮, ২৯, ৩০ এবং ৩১ জানুয়ারি। দ্বিতীয় সেশনের পরীক্ষা হবে ৬, ৭, ৮, ৯, ১০, ১১ ও ১২ এপ্রিল। পরীক্ষা হবে প্রতিদিন ২টি সিফটে। প্রথম সিফট শুরু হবে সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় সিফট হবে দুপুর ৩টে থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত। তবে যাঁরা বি আর্ক ও বি প্লানিংয়ের পরীক্ষা একত্র্রে দেবেন তাঁরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবেন। ফলপ্রকাশের তারিখ পরে জানিয়ে দেওয়া হবে।

আবেদন করবেন অনলাইনে https://www.nta.ac.in/ এবং https://jeemain.nta.nic.in/ ওয়েবসাইটের মাধ্যমে। প্রথম সেশনের জন্য আবেদন করবেন ১২ জানুয়ারির মধ্যে এবং দ্বিতীয় সেশনের জন্য আবেদন করবেন ৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যে। এরজন্য প্রার্থীর একটি ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকা চাই। পরীক্ষায় বসার জন্য আবেদনের ফি বাবদ দিতে হবে— বি ই/ বি টেক অথবা বি আর্ক অথবা বি প্ল্যানিং কোর্সের জেনারেল/ ওবিসি পুরুষদের ১,০০০ (মহিলাদের ৮০০, তফশিলি ও ট্রান্সজেন্ডারদের ক্ষেত্রে ৫০০) টাকা। অন্যদিকে বি ই/ বি টেক এবং বি আর্ক কোর্সের জন্য অথবা বি ই/ বি টেক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য অথবা বি ই/ বি টেক, বি আর্ক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য অথবা বি আর্ক এবং বি প্ল্যানিং কোর্সের জন্য জেনারেল/ ওবিসি পুরুষদের ২,০০০ (মহিলাদের ১,৬০০, তফশিলি ও ট্রান্সজেন্ডারদের ক্ষেত্রে ১,০০০) টাকা দিতে হবে। ফি জমা দেবেন অনলাইনে ডেবিট/ ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অনলাইনে ফি জমা হয়ে গেলে ই -রিসিপ্টের প্রিন্ট নিয়ে নেবেন। এবার যাবতীয় তথ্য সঠিকভাবে যাচাই করে সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট নিয়ে নিজের কাছে রাখবেন। পরে প্রয়োজন হবে। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে

ইনফর্মেশন বুলেটিন ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment