IBPSBank/Rail Exam Preparation 

আইবিপিএস পরীক্ষার মাধ্যমে রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কগুলিতে ৬,০৩৫ ক্লার্ক

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কমন রেক্রুটমেন্ট প্রসেস -এর মাধ্যমে, ১১টি জাতীয় ব্যাংকে নিয়োগের জন্য ‘ক্লার্ক-দ্বাদশ’ (ক্ল্যারিক্যাল ক্যাডার) পদে ৬,০৩৫ গ্র্যাজুয়েটকে নিচ্ছে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)-এর মাধ্যমে। নিয়োগ হবে ২০২৩-২৪ সালের শূন্যপদে।

স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমতুল প্রতিষ্ঠান থেকে পাশ করা যে কোনও শাখার গ্র্যাজুয়েট ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। ১-৭-২০২২ তারিখের হিসেবে বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থী, প্রতিবন্ধী এবং অন্যান্যরা নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থিবাছাই হবে অনলাইন ১০০ নম্বরের প্রিলিমিনারি এবং ২০০ নম্বরের মেইন পরীক্ষার মাধ্যমে। অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষা হবে সেপ্টেম্বরে। প্রিলিমিনারি পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে আগস্ট মাসে। প্রিলি পরীক্ষার ফল প্রকাশিত হবে সেপ্টেম্বর/ অক্টোবর মাস নাগাদ। অনলাইনে মেইন পরীক্ষা হবে অক্টোবরে। কললেটার ডাউনলোড করতে পারবেন সেপ্টেম্বর বা অক্টোবর মাসে। প্রভিশনাল অ্যালটমেন্ট হবে ২০২৩-এর এপ্রিলে। ইংরিজি ছাড়া বাকি সব প্রশ্নপত্র হবে ইংরিজি ও হিন্দিতে। পরীক্ষার বিস্তারিত তথ্য www.ibps.in ওয়েবসাইটে।

প্রিলিমিনারি ও মেইন পরীক্ষা হবে পশ্চিমবঙ্গের আসানসোল, দুর্গাপুর, গ্রেটার কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি এবং ত্রিপুরার আগরতলা সহ দেশের অন্যান্য রাজ্যের পরীক্ষা কেন্দ্রগুলিতে।

পরীক্ষার ফি বাবদ দিতে হবে ৮৫০ (তফশিলি/ প্রতিবন্ধী/ প্রাঃসঃকঃ হলে ১৭৫) টাকা। ফি দেবেন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাই ওয়ালেটের মাধ্যমে, ২৭ জুলাইয়ের মধ্যে।

অনলাইন দরখাস্ত করবেন https://www.ibps.in ওয়েবসাইটের মাধ্যমে, ২১ জুলাইয়ের মধ্যে। দরখাস্তে কোনও সংশোধন বা পরিবর্তন করার থাকলে তা করতে পারবেন ২১ জুলাই পর্যন্ত। দরখাস্তের পদ্ধতি, ফি পেমেন্টের পদ্ধতি, পরীক্ষার সংক্রান্ত আরও তথ্য সহ সব বিষয়েই আরও বিস্তারিত তথ্য পাবেন ওপরে বলা ওয়েবসাইটে/ পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে
অনলাইন আবেদন: ।। রেজিস্ট্রেশন ।। লগ-ইন ।।

Related posts

Leave a Comment