education and furmMiscellaneous Trending News 

পরিবেশ বিজ্ঞান নিয়ে প্রচুর কাজের সুযোগ

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: পরিবেশ বিজ্ঞান নিয়ে পেশার বিস্তৃত জগৎ তৈরি হয়েছে। বিজ্ঞানের একটি অন্যতম শাখা হল পরিবেশ বিজ্ঞান। এই বিষয় নিয়ে আগ্রহ থাকলে ফিজিক্স,কেমিস্ট্রি ও বায়োলজি নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ করার পর পরিবেশ বিজ্ঞান নিয়ে স্নাতক বা স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ রয়েছে। এই সংক্রান্ত বিষয়ে কাজের সুযোগও বেড়েছে।

সরকারি ও বে-সরকারি বিভিন্ন প্রচেষ্টায় পরিবেশ সংরক্ষণ,চিরাচরিত শক্তির যথেচ্ছ ব্যবহার রোধ ও অপ্রচলিত শক্তির ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি সহ একাধিক বিষয় নিয়ে কাজের সুযোগ রয়েছে। পরিবেশ বিজ্ঞান নিয়ে পড়াশুনা করে দেশের মধ্যেই ব্যাপক কর্মসংস্থানের বিশেষ সুযোগ বেড়ে গিয়েছে।

পরিবেশ বিজ্ঞানের মাধ্যমে জলবায়ু,শক্তি সংরক্ষণ,জীব বৈচিত্র্য,জল-দূষিতকরণ ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে দূষণ প্রতিরোধ সহ বিষয়গুলি শিক্ষাপ্রদান করা হয়ে থাকে। ফিজিক্স,কেমিস্ট্রি ও বায়োলজি সহ উচ্চমাধ্যমিক বা সমতুল পাশ করার পর পরিবেশ বিজ্ঞান নিয়ে বিএসসি ডিগ্রি করা যেতে পারে।
এছাড়া অন্য শাখাতে স্নাতক হয়েও দূরশিক্ষায় পরিবেশ বিজ্ঞান বা স্টাডিজ নিয়ে এমএসসি ডিগ্রি করা যেতে পারে। দেশে ও বিদেশে কাজের ব্যাপক পরিসর রয়েছে। বর্তমান সময়ে প্রকৃতির মূল্যবান সম্পদ ও পরিবেশকে সংরক্ষণ করার ক্ষেত্রে প্রচুর নিয়োগও চলেছে।

পরিবেশ বিশেষজ্ঞদের কাজের বাজার প্রসারিত হয়েছে। আবার সামাজিক ক্ষেত্রে পরিবেশ সচেনতা বৃদ্ধির ক্ষেত্রেও একাধিক কাজ বেড়েছে। ওয়েস্ট ম্যানেজমেন্ট এজেন্সি,রিফাইনারিজ,ডিস্টিলারিজ, ফার্টিলাইজার প্লান্ট সহ ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রি ও টেক্সটাইল মিলে নতুন নতুন কাজের ক্ষেত্র তৈরি হয়েছে। নিজের পায়ে দাঁড়াতে প্রস্তুতি নিতে পারেন। (ছবি: সংগৃহীত)

Related posts

Leave a Comment