Higher Secondary StudentEducation Alerts Miscellaneous Trending News 

উচ্চমাধ্যমিকের পর পছন্দমতো কেরিয়ার

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: উচ্চমাধ্যমিকের পর কোন পথে যাবেন তা নিয়ে ভাবনা বিস্তর। অনেক পড়ুয়ারা বাঁধা ছকের বাইরে যেতে আগ্রহী। পছন্দমতো কেরিয়ার গড়ার দিকে সবার চোখ থাকা উচিত। আধুনিক যুগে পেশাভিত্তিক পড়াশুনার বাইরে গিয়ে এক বা একাধিক বিষয় রয়েছে। এক্ষেত্রে প্রশিক্ষণ নিতে পারলে ভালো কাজের জগতে পৌঁছে যাওয়া যায়। আমরা সেই সব বিষয়গুলি বিশেষজ্ঞদের মূল্যবান মতামত সহ তুলে ধরার চেষ্টা করি ছাত্র-ছাত্রীদের কথা ভেবে।
উচ্চমাধ্যমিকের পর নেওয়া যেতে পারে-(১) ওয়েব ডিজাইনিং কোর্স, (২)বিদেশি ভাষা শিক্ষা,(৩)ক্রিয়েটিভ রাইটিং,(৪)হার্ডওয়ার ও নেটওয়ার্কিং কোর্স (৫) ফায়ার এন্ড সেফটি এডুকেশন প্রভৃতি।

(১) ওয়েব ডিজাইনিং কোর্স: উচ্চমাধ্যমিক স্তরে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশুনা করলে এবং উচ্চমাধ্যমিক পাশ করলে এই বিষয়টি নিয়ে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স করা যেতে পারে। এক্ষেত্রে ওয়েব পেজ বা ওয়েব আপ্লিকেশনকে কম্পিউটারের ভাষার সহায়তায় ডিজাইন করার জন্য প্রয়োজন হয়ে থাকে ওয়েব ডিজাইনারের। এ বিষয়ে ছবি,লেখা,লিঙ্ক ও গ্রাফিক্স ব্যবহার করে ওয়েবসাইটকে সাজিয়ে তোলার জন্য প্রয়োজন হয়ে থাকে ডিজাইনিং নিয়ে পড়াশুনা করার। সরকারি ও বে-সরকারি অনেক প্রতিষ্ঠান রয়েছে এ বিষয়ে পড়াশুনা করার জন্য। (ক্রমশ)

Related posts

Leave a Comment