Central UniversityCourse Education Alerts 

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি নিচ্ছে

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: সারা দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট কোর্সগুলিতে ভর্তির জন্য কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET)-এর দরখাস্ত নিচ্ছে। গ্রামীণ ও দূরবর্তী এলাকার পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত করার লক্ষ্যেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের এই উদ্যোগ। বিভিন্ন সেন্ট্রাল ইউনিভার্সিটি যে কোর্সগুলি করানো হবে তার বিস্তারিত তথ্য পাবেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন। এছাড়া যাঁরা ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসবেন তাঁরাও আবেদনের যোগ্য। এই পরীক্ষা বসার ক্ষেত্রে বয়সের কোনও বাধ্যবাধকতা নেই। তবে যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করবেন সেখানে বয়সের শর্তাবলী প্রযোজ্য হতে পারে।

কম্পিউটার বেসড পরীক্ষা হবে জুলাই মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে। প্রথম স্লটের পরীক্ষা হবে সকাল ৯টা থেকে দুপুর ১২.১৫ পর্যন্ত। থাকবে ল্যাঙ্গুয়েজ বিষয়ের ২০০ নম্বরের পরীক্ষা (সময় ৪৫ মিনিট), ডোমেন সংক্রান্ত ২০০ নম্বরের পরীক্ষা (সময় ৯০ মিনিট) এবং জেনারেল টেস্ট বিষয়ের ৩০০ নম্বরের পরীক্ষা (সময় ৬০ মিনিট)। দ্বিতীয় স্লটের পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে বিকাল ৬.৪৫ পর্যন্ত। থাকবে ল্যাঙ্গুয়েজ বিষয়ের ২০০ নম্বরের পরীক্ষা (সময় ৪৫ মিনিট) এবং ডোমেন সংক্রান্ত ২০০ নম্বরের পরীক্ষা (সময় ৩ ঘন্টা)। নেগেটিভ মার্কিং আছে। পরীক্ষা কেন্দ্রগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন নিচে বলা ওয়েবসাইটে।

আবেদন করবেন অনলাইনে https://cuet.samarth.ac.in/ ওয়েবসাইটের মাধ্যমে, ৬ মে-র মধ্যে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। আবেদনের ফি বাবদ দিতে হবে স্লট-১ (৪টি টেস্ট/ বিষয় পর্যন্ত) এবং স্লট-২ (৫টি টেস্ট/ বিষয় পর্যন্ত) ৬৫০ (ওবিসি হলে ৬০০, তফশিলি হলে ৫৫০) টাকা। ফি জমা দেবেন অনলাইনে। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইটে।

অনলাইন আবেদন করতে ক্লিক করুন: এখানে
পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে
অনলাইন আবেদন: ।। রেজিস্ট্রেশন ।। লগ-ইন ।।

Related posts

Leave a Comment