ICGCentral Government Government Jobs 

ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে ২৫৫ নাবিক

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: নাবিক (জেনারেল ডিউটি), নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ) পদে ২৫৫ জনকে নিচ্ছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে। নিয়োগ হবে কোস্টগার্ড এনরোল্ড পার্সোনেল টেস্ট (CGEPT) পরীক্ষার মাধ্যমে। ট্রেনিং হবে ০২/২০২৩ ব্যাচে। যে কোনও ভারতীয় তরুণরা নিচে বলা যোগ্যতা থাকলে আবেদন করতে পারেন।

নাবিক (জেনারেল ডিউটি): মোট শূন্যপদ ২২৫টি। কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ম্যাথমেটিক্স ও ফিজিক্স সহ ১০+২ পদ্ধতিতে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন।

নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ): মোট শূন্যপদ ৩০টি। কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দশম শ্রেণি পাশ প্রার্থীরা আবেদন করতে পারেন।

বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ১-৯-২০০১ থেকে ৩১-৮-২০০৫-এর মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

শারীরিক মাপজোক হতে হবে উচ্চতায় অন্তত ১৫৭ সেমি। বুকের ছাতির মাপ এবং ওজন হতে হবে উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ত্রিপুর, অসম সহ উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীরা উচ্চতায় ছাড় পাবেন।

প্রার্থীবাছাই হবে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে।

শুরুতে আইএনএস চিলকায় হবে বেসিক ট্রেনিং। এই ট্রেনিং শুরু হবে সেপ্টেম্বর মাস নাগাদ। এরপর হবে সি ট্রেনিং ও প্রফেশনাল ট্রেনিং।

আবেদন করবেন অনলাইনে https://joinindiancoastguard.cdac.in ওয়েবসাইটের মাধ্যমে, ৬ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি, বিকেল সাড়ে ৫টার মধ্যে। এরজন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি এবং মোবাইল নম্বর থাকা চাই। আরও বিস্তারিত তথ্য পাবেন ওয়েবসাইটে/ পিডিএফে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment