Central DefenceCentral Government Government Jobs 

কেন্দ্রীয় প্রতিরক্ষায় ২৪,৩৬৯ কনস্টেবল, সিপাই, রাইফেলম্যান

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: কনস্টবল (জেনারেল ডিউটি), রাইফেলম্যানসিপাই পদে ২৪,৩৬৯ জন তরুণ-তরুণীকে নিচ্ছে ৫ কেন্দ্রীয় পুলিশবাহিনী, অসম রাইফেলস, সেক্রেটারিয়াল সিকিউরিটি ফোর্সে (এসএসএফ) এবং নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরোয়। রাইফেলম্যান নিয়োগ হবে অসম রাইফেলসে এবং সিপাই নিয়োগ হবে নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরোয়। বাকি পুলিশ বাহিনীতে নিয়োগ হবে কনস্টেবল (জিডি) পদে। প্রার্থীবাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন।

দশম শ্রেণি/ সমতুল প্রার্থীরা আবেদন করতে পারেন। বয়স হতে হবে ১-১-২০২৩ তারিখের হিসেবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। অর্থাৎ জন্মতারিখ হতে হবে ২-১-২০০০ থেকে ১-১-২০০৫ তারিখের মধ্যে। মূল মাইনে সিপাই পদের ক্ষেত্রে ১৮,০০০ – ৫৬,৯০০ টাকা এবং বাকি পদের ক্ষেত্রে ২১,৭০০ – ৬৯,১০০ টাকা।

শারীরিক মাপ হতে হবে – পুরুষের উচ্চতায় ১৭০ সেমি ও মহিলাদের ১৫৭ সেমি। পুরুষের বুকের ছাতি না-ফুলিয়ে ৮০ ও ফুলিয়ে ৮৫ সেমি। সামঞ্জস্যপূর্ণ ওজন থাকা চাই। সংরক্ষিত শ্রেণি, মাওবাদী অধ্যুষিত এলাকা, উত্তর-পূর্বাঞ্চল ইত্যাদির প্রার্থীরা নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

প্রার্থীবাছাই হবে কম্পিউটার বেসড পরীক্ষা, শারীরিক মাপজোক, শারীরিক সক্ষমতার পরীক্ষা, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। ৬০ মিনিটের অনলাইন পরীক্ষায় থাকবে জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং বিষয়ের ২০টি, জেনারেল নলেজ ও জেনারেল আওয়ার্নেস বিষয়ের ২০টি, এলিমেন্টারি ম্যাথমেটিক্স বিষয়ের ২০টি, ইংলিশ/ হিন্দি বিষয়ের ২০টি প্রশ্ন। নেগেটিভ মার্কিং আছে। কম্পিউটার বেসড পরীক্ষা হতে পারে ২০২৩ -এর জানুয়ারি মাসে।

আবেদন করবেন অনলাইনে https://ssc.nic.in ওয়েবসাইটের মাধ্যমে ৩০ নভেম্বরের মধ্যে। অনলাইন আবেদন করার আগে সব প্রমাণপত্র স্ক্যান করে রাখবেন। ফি দিতে হবে ১০০ টাকা, ১ ডিসেম্বরের মধ্যে, অনলাইনে ডেবিট/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। অন্যদিকে, অফলাইনে জমা দেবেন ৩০ নভেম্বরের মধ্যে জেনারেট করা চালানে। তফশিলি, মহিলা ও প্রাক্তন সমরকর্মীদের ফি দিতে হবে না। অনলাইন আবেদনপত্রের প্রিন্ট নিয়ে রাখবেন। পরে প্রয়োজন হবে। শূন্যপদের বিন্যাস সহ আরও বিস্তারিত তথ্য পাবন ওপরে বলা ওয়েবসাইটে।

পিডিএফ ডাউনলোড করতে ক্লিক করুন: এখানে

Related posts

Leave a Comment