ayurved and herbalMiscellaneous Trending News 

শীতে সর্দি -কাশির উপশমে ঘরোয়া উপাদান

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: শীতকালে সর্দি -কাশির প্রবণতা বেশি থাকে। শীতের পরশ পড়তেই অনেকের ঠাণ্ডা লেগে যায়। এই সময় সর্দি -কাশি ও কফ প্রভৃতি লক্ষণগুলি মাত্রাছাড়া হয়ে থাকে। শীতের মরশুম আসলেই তাই সতর্ক হওয়াটা স্বাভাবিক। শীত পড়লেই ইমিউনিটি কমতে থাকে । ইমিউনিটি বাড়ানোর জন্য বেশ কিছু ঘরোয়া উপাদান রয়েছে তা ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, সর্দি-কাশি বা ঠাণ্ডা লাগা থেকে মুক্তি পেতে এইসব জিনিসগুলি ব্যবহার করতে পারেন।

এক্ষেত্রে আয়ুর্বেদ চিকিৎসক ও বিশেষজ্ঞদের বক্তব্য,আমন্ড এই সময় খুবই উপকারী। এতে ম্যাগনেশিয়াম, প্রোটিন, জিঙ্ক ও ভিটামিন রয়েছে যা ইমিউনিটি বাড়াতে সহায়তা করে থাকে। শীতকালে আমন্ড খেলে উপকার পাওয়া যায়। রসুনও খাওয়া যেতে পারে। এতে ভিটামিন -সি, জিঙ্ক ও ভিটামিন- বি থাকে । শীতকালের আবহে রসুন খেলে সর্দি-কাশি থেকে অনেকটাই মুক্তি মেলে।

আয়ুর্বেদ চিকিৎসক ও বিশেষজ্ঞরা আরও বলছেন, শীতের শুষ্ক আবহাওয়ায় আদা ভালো কাজ দিয়ে থাকে। আদার বিভিন্ন উপাদান শীতকালে নানাবিধ শারীরিক সমস্যা থেকে উপশম দিতে পারে। আদা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। ঘরোয়াভাবে তুলসীও শীতকালে কাজ দিয়ে থাকে। তুলসীর বিভিন্ন উপাদান ইমিউনিটি বাড়াতে সহায়তা করে। ফুসফুসের সমস্যাও দূর করে থাকে । হলুদও এই সময় খুব উপকারী। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যার বিভিন্ন উপাদান ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। (ছবি: সংগৃহীত)

Related posts

Leave a Comment