Home Central Government ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর নিচ্ছে

ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর নিচ্ছে

31
0
Andian Air Force
Andian Air Force

কাজকেরিয়ার অনলাইন নিউজ ডেস্ক: অগ্নিবীর পদে অবিবাহিত তরুণ-তরুণীকে নিচ্ছে ভারতীয় বায়ুসেনার। নিয়োগ হবে অগ্নিবীর বায়ু ইনটেক ০১/২০২৫ ব্যাচে। যোগ্য ভারতীয়রা আবেদন করতে পারেন।

বিজ্ঞান বিষয়ের ক্ষেত্রে- মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ ম্যাথমেটিক্স, ফিজিক্স এবং ইংলিশ বিষয় নিয়ে ইন্টারমিডিয়েট/ উচ্চমাধ্যমিক পাশ ও ইংরিজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে অথবা মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিংয়ের ৩ বছরের ডিপ্লোমাধারীরা ইংরিজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকলে অথবা মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ ফিজিক্স ও ম্যাথমেটিক্স বিষয় নিয়ে ২ বছরের ভোকেশনাল কোর্স পাশ প্রার্থীরা ইংরিজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে আবেদন করতে পারেন। বিজ্ঞান ছাড়া অন্যান্য বিষয়ের ক্ষেত্রে- মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ যে কোনও শাখার ইন্টারমিডিয়েট/ উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা ইংরিজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকলে অথবা মোট অন্তত ৫০ শতাংশ নম্বর সহ ২ বছরের ভোকেশনাল কোর্স পাশ প্রার্থীরা ইংরিজিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারেন।

প্রার্থীর জন্মতারিখ হতে হবে ২-১-২০০৪ থেকে ২-৭-২০০৭-এর মধ্যে। শারীরিক মাপজোক হতে হবে পুরুষদের ক্ষেত্রে উচ্চতায় অন্তত ১৫২.৫ সেমি, মহিলাদের ক্ষেত্রে ১৫২ (উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাখণ্ডের পার্বত্য এলাকার প্রার্থীদের ক্ষেত্রে ১৪৭, লাক্ষাদ্বীপের প্রার্থীদের ক্ষেত্রে ১৫০) সেমি। পুরুষদের বুকের ছাতির মাপ অন্তত ৭৭ সেমি এবং পুরুষ ও মহিলা উভয়ের বুকের ছাতি ৫ সেমী সম্প্রসারণের ক্ষমতা থাকা চাই। উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন থাকতে হবে। দৃষ্টিশক্তি হতে হবে উভয় চোখে ৬/১২ যা ৬/৬ পর্যন্ত সংশোধনযোগ্য। রং চেনার ক্ষমতা হতে হবে CP -II মানের।

নির্দিষ্ট হারে বার্ষিক বৃদ্ধি সহ প্রথম বছর মাইনে মাসে ৩০,০০০ টাকা। এককালীন সেবা নিধি প্যাকেজ (এসএনপি) প্রযোজ্য। হাতে পাবেন ২১,০০০ টাকা। একইভাবে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বছর মাইনে যথাক্রেম ৩৩,০০০ টাকা (হাতে পাবেন ২৩,১০০ টাকা), ৩৬,৫০০ টাকা (হাতে পাবেন ২৩,৫৫০ টাকা) এবং ৪০,০০০ টাকা (হাতে পাবেন ২৮,০০০ টাকা। ৪ বছরের শেষে কর্পাস ফান্ডে অগ্নিবীরের অবদান ৫.০২ লাখ টাকা এবং ভারত সরকারের অবদান ৫.০২ লাখ টাকা। এছাড়া ৪ বছরের জন্য জীবনবিমা ৪৮ লাখ টাকা ও এককালীন অনুদান।

প্রার্থীবাছাই হবে অনলাইন টেস্ট, শারীরিক সক্ষমতার পরীক্ষা, অ্যাডাপ্টিবিলিটি টেস্ট, নথিপত্র যাচাই ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। অনলাইন পরীক্ষা হবে ১৭ মার্চ।

আবেদন করবেন অনলাইনে https://agnipathvayu.cdac.in ওয়েবসাইটের মাধ্যমে, ৬ ফেব্রুয়ারির মধ্যে। ফি বাবদ দিতে হবে ৫৫০ টাকা। ফি জমা দেবেন অনলাইনে। অতিরিক্ত ফি প্রার্থীকেই বহন করতে হবে। আরও বিস্তারিত জানতে পারবেন ওপরে বলা ওয়েবসাইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here