player and messiMiscellaneous Trending News 

বিশ্বকাপ ও মেসির সাফল্য

কাজকেরিয়ার নিজস্ব প্রতিনিধি: বিশ্বকাপ ইতিহাসে লিওনেল মেসির সাফল্য একনজরে । (১)প্রথম প্লেয়ার হিসেবে নকআউট পর্বে প্রতি ম্যাচে গোল করেছেন মেসি। অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও ফ্রান্সের বিরুদ্ধে ফাইনালে জোড়া গোল করেন তিনি। (২)নিজে গোল করা ছাড়াও গোল করিয়ে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক গোলের অবদান রেখেছেন লিওনেল। ১৯টি গোল করে এতদিন পর্যন্ত শীর্ষে ছিলেন রোনাল্ডো নাজারিও ও মিরোস্লাভ ক্লোসে। সেমিফাইনালে তাঁদের স্পর্শ করেন মেসি। এরপর ফাইনালে ২টি গোল করে টেক্কা দিলেন আর্জেন্টিনার এই খেলোয়াড়। তাঁর গোল সংখ্যা এখন ২১। (৩) বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলার রেকর্ডও হল মেসির। তিনি টপকে গেলেন জার্মানির তারকা ফুটবলার লোথার ম্যাথিউজকে। তাঁর ম্যাচ খেলার সংখ্যা ২৫টি । মেসির বিশ্বকাপে ম্যাচ সংখ্যা হল ২৬টি । (৪)বিশ্বকাপ আসরে সবথেকে বেশি সময় মাঠে কাটানোর নিরিখে শীর্ষে ছিলেন ইতালির ফুটবলার পাওলো মালদিনি।ফাইনালে সেই রেকর্ড গড়লেন আর্জেন্টিনার এই নক্ষত্র।
(৫)কাতার বিশ্বকাপে ফ্রান্সের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ জয়ের পর বিশ্বকাপে মোট ১৭টি ম্যাচ জয়ী হয়েছেন মেসি। প্রাক্তন জার্মান খেলোয়াড় মিরোস্লাভ ক্লোসেও বিশ্বকাপে ১৭টি ম্যাচ জয়ী হয়েছেন। বিশ্বকাপ ইতিহাসে যুগ্মভাবে এই দুই খেলোয়াড় হলেন বেশি ম্যাচ জয়ী ফুটবলার। (৬)২০১৪ সালের বিশ্বকাপে ট্রফি না পেলেও সেরা খেলোয়াড় নির্বাচিত হন লিওনেল মেসি। সোনার বল শিরোপা পান। কাতার বিশ্বকাপে সোনার বল জয়ী হয়েছেন মেসি। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে দুটি সোনার বল জয় করে রেকর্ড গড়েছেন মেসি। (৭)কাতার বিশ্বকাপে মোট ৭টি ম্যাচ খেলেছেন তিনি । যার মধ্যে ৫টি ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন লিওনেল। একটি বিশ্বকাপে ৫টি ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হওয়া বিশ্বের প্রথম প্লেয়ার হলেন মেসি।
(৮)বিশ্বকাপের আসরে আর্জেন্টিনার সর্বোচ্চ স্কোরার হয়েছেন লিওনেল মেসি। এটি দখলে ছিল গ্যাব্রিয়েল বাতুস্তুতার। তিনি গোল করেছিলেন ১০টি । সেই সংখ্যা টপকে মেসির গোলসংখ্যা দাঁড়াল ১৩টি। (৯) সবথেকে বেশি বার বিশ্বকাপ খেলার নজিরে একাধিক প্লেয়ারের সঙ্গে যুগ্মস্থানে রয়েছেন মেসি। তাঁর বিশ্বকাপ খেলার সংখ্যা ৫টি । জার্মানির লোথার ম্যাথিউজ, পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও মেক্সিকোর রাফায়েল মারকুয়েজ ৫টি করে বিশ্বকাপ খেলে ফেলেছেন। (১০)বিশ্বকাপের নকআউট পর্বে সবথেকে বেশি গোল অ্যাসিস্ট করার নজির রয়েছে ব্রাজিলের প্রাক্তন ফুটবলার পেলের। তিনি ৬টি গোল করানোর কৃতিত্ব গড়েছেন। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আলভারেজকে গোল করিয়ে পেলের সঙ্গে একই আসনে রয়েছেন মেসি। এক্ষেত্রে পেলের সঙ্গে যুগ্মভাবে থাকলেন মেসি। (ছবি: সংগৃহীত)

Related posts

Leave a Comment